ভোলা দৌলতখানে ৮মাস আগে নিখোঁজ হওয়া ১৬ জেলের সন্ধান চায় পরিবার

News Editor
প্রকাশ: ১২ মাস আগে

জামাল খান জেলা প্রতিনিধি।।

গত ২৪/১০/২০২২ ইং তারিখে দৌলতখানের ১৬ জেলেকে নোয়াখালী লক্ষীপুর থানার নাছির উদ্দিন খান তাদেরকে ফোন দিয়ে বোটের জাল মেরামত করার কথা বলে নিয়ে যায়।কিন্তুু জাল মেরামত না করিয়ে তাদেরকে খান মৎস্য ভান্ডার-৩ বোটে করে মাছ ধরার জন্য সাগরে পাঠায়।
এমন সময় ঘূর্ণিঝড় সিত্রাং এর আঘাতে ঐ বোটে থাকা ১৬ জেলে নিখোঁজ হয়ে যায়।

ঐ ১৬ জেলে সবাই দৌলতখান উপজেলার বাসিন্দা।নিখোঁজ জেলেরা হলো:-মহিউদ্দিন(৫০)চরখলিফা ইউনিয়ন ৭নং ওয়ার্ড,মো:ডালিম(১৮)চরখলিফা ইউনিয়ন ৬নং ওয়ার্ড,মো:মহসিন(৬০)চরখলিফা ৬নং ওয়ার্ড,মো:আল আমিন(২৫)চরখরিফা ৮নং ওয়ার্ড,মো:আকতার(১৮)চরপাতা ৯নং ওয়ার্ড,মো:নিজাম(৩৮)পৌরসভা ৮নং ওয়ার্ড,এছাড়াও আরো ১০জন সহ মোট ১৬ জেলে নিখোঁজ রয়েছে।

জানা যায়,জেলেরা নিখোঁজ হওয়ার পর তাদের আত্নীয় সজন ঐ বোটের মালিক নাছির উদ্দিন খানের সাথে যোগাযোগ করে।কিন্তুু সে তাদেরকে কোন পাত্তা না দিয়ে বলে সেই বোট আমার নয় এবং আমি জানিনা।জেলেদের আত্নীয় সজনেরা আরো বলেন,আমাদের আজও পর্যন্ত ঐ বোটের মালিক ধরা দিচ্ছেনা এবং কোন ক্ষতিপূরন দেওয়ার ভয়ে আমাদের সাথে খারাপ ব্যবহার করে। বোটের মালিক নাছির উদ্দিন খান তাদেরকে না খুজে জেলেদের আত্নীয় সজনের সাথে উল্টাপাল্টা কথা বলে।তারা বলেন আমরা এ পর্যন্ত বিভিন্ন প্রশাসন,আমাদের দৌলতখান স্থানীয় নেতাদের কাছে গিয়েছি ৮মাস পরেও সন্ধান দিতে পারেনি।আমরা আরো শুনেছি কয়দিন আগে ভারত থেকে ১৬জন নিখোঁজ জেলেকে বাংলাদেশে ফিরিয়ে এনেছে,আমাদের অন্তরে বিশ্বাস আছে তারাও বেঁছে আছে।আমাদের বিশেষ আবেদন,বাংলাদেশ সরকার যেন আমাদের এই ১৬ জেলেকে খুঁজে বের করে দিয়ে আমাদের এই অসহায় পরিবার গুলোকে বাঁচিয়ে তুলে।

তারা আরো বলেন,আমাদের সংসার চালানো এবং বাচ্চাদের লেখা পড়া করাতে পারছিনা কারন তারাই একমাত্র ইনকাম করে সংসার চালাতো,আজ আমরা ভিক্ষুকের মত বিভিন্ন জাগায় হাত পেতে খেতে হয়।আমরা আর কত দিন এভাবে তাদের আসায় থাকবো?

এব্যাপারে দৌলতখান উপজেলা নির্বাহি অফিসার পাঠান মো:সাইদুজ্জামান এর কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন,এই নিখোঁজ জেলেদের আত্নীয় সজন আমার কাছে এসেছে আমি তাদের পরিবারকে কিছুটা সহযোগিতা করেছি,আর চেষ্টা করবো নিখোঁজ জেলেদের সন্ধানের জন্য।