ব্যতিক্রমী মানবিক পুলিশ কর্মকর্তা মামুনুর রশীদ

News Editor
প্রকাশ: ১ বছর আগে

নিজস্ব প্রতিবেদকঃ ঘুষ ও হয়রানিমুক্ত সেবা প্রদানে সর্বমহলে প্রশংসায় ভাসছেন রাজশাহী জেলা বিশেষ শাখা (ডিএসবি)’তে দুর্গাপুর থানায় কর্মরত পুলিশের উপপরিদর্শক এস.আই মামুনুর রশিদ। ঘূষ ও হয়রানিমুক্ত সেবা প্রদানে পুলিশ কর্মকর্তার আন্তরিকতা ও মায়াবিকতায় মুগ্ধ দুর্গাপুর উপজেলায় সরকারী-বেসরকারী প্রশাসনিক কর্মকর্তা- রাজনৈতিক ব্যাক্তিত্ব সহ পেশাজীবি সাধারন জনগন।

জেলা বিশেষ শাখা (ডিএসবি) রাজশাহী’র দুর্গাপুর থানায় দায়িত্বরত বাংলাদেশ পুলিশের উপপরির্দশক এসআই (ডিআইও) মামুনুর রশিদ উপজেলায় কর্মরত সরকারী-বেসরকারী প্রশাসনিক কর্মকর্তা-উপজেলার সকল পেশাজীবি সাধারন জনগনের সাথে স্বতঃস্ফুর্ত নিবিড় সু-সম্পর্ক স্থাপনের মাধ্যমে হয়রানী-মুক্ত সেবা প্রদান করে অনন্য-দৃষ্টান্ত স্থাপন করে প্রশংসায় ভাসছেন সর্ব মহলে। কর্মক্ষেত্রে এমন কর্মকর্তার সুনামে সর্বমহলে প্রশংসিত হয়েছেন রাজশাহী জেলা বিশেষ শাখা (ডিএসবি)।

জেলা বিশেষ শাখা (ডিএসবি) রাজশাহী-র দায়িত্বরত দক্ষ, অভিজ্ঞ, বিচক্ষন পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার ও জেলা অফিসার ইনচার্জ এর সঠিক পরিচালনায় হয়রানিমুক্ত শতভাগ আন্তরিকতার সাথে সকল সেবা পাওয়ায় গোয়েন্দা শাখা’র পুলিশের ভাবমূর্তি উজ্জল হওয়ায় সরকারী-বেসরকারী প্রশাসনিক কর্মকর্তা- রাজনৈতিক ব্যাক্তিত্ব সহ সকল পেশাজীবি সাধারন জনগনের জনগনের আস্থা ফিরেছে।

এই বিশেষ শাখার কাজগুলো খুব-ই গোপনীয় এবং অত্যান্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে পাসপোর্ট ভেরিফিকেশন, পুলিশ ক্লিয়ারেন্স, ভিআর-ভেরিফিকেশন রিপোর্ট ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিতকরণ রিপোর্ট এবং তাদের গমনাগমন, যেকোনো রাজনৈতিক সমাবেশের পরিস্থিতি তদারকি ইত্যাদি।

দুর্গাপুর পৌর এলাকার গোড়খাই গ্রামের তারেক মোল্লা বলেন, চিকিৎসাজনিত কাজে ভারতে গমনের পাসপোর্টের ভেরিফিকেশন এর জন্য দুর্গাপুর থানায় দায়িত্বরত উপপরির্দশক এসআই (ডিআইও) মামুনুর রশিদ স্যারের নিকট আসলে তিনি আবার বাসায় গিয়ে সকল কাগজ পত্র যাচাই পূর্বক তদন্ত করে ভেরিফিকেশন পাঠালে আমি দ্রুত পাসপোর্ট পাওয়ার কারনে দ্রুত চিকিৎসার জন্য ভারতে যেতে পেরেছি। তিনি একজন সৎ, ভদ্র, নম্র, বিনয়ী পুলিশ কর্মকর্তা। উপজেলার ব্রক্ষপুর গ্রামের আব্দুল বারী বলেন, আমার পুত্র সন্তান তাহমিদ আহম্মেদ তন্ময় কিছুদিন পূর্বে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিয়েছে। যশোহর সেনানিবাস থেকে আমার সন্তানের শিক্ষার সনদ ও দেওয়া সকল তথ্য ভেরিফিকেশনের জন্য দুর্গাপুর থানা’য় জেলা বিশেষ শাখা’র দায়িত্বরত উপ-পরিদর্শক মামুন –অর- রশিদ স্যারের কাছে আসে। তিনি আমাদের সাথে যোগাযোগ করে সকল কাগজপত্র ও সকল তথ্য যাচাইপূর্বক তদন্ত প্রতিবেদন পাঠান। শতভাগ ঘুষ, হয়রানিমুক্ত সেবা পাওয়ায় এই শাখা’য় সকল কর্মকর্তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা স্বীকার করছি। দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক দাউকান্দি বিশ্ববিদ্যালয় সরকারী কলেজে’র অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, জেলা বিশেষ শাখা দুর্গাপুর থানায় কর্মরত বাংলাদেশ পুলিশ এর উপপরির্দশক এসআই (ডিআইও) মামুনুর রশিদ একজন সৎ, ভদ্র, নম্র, কর্মঠ পুলিশ কর্মকর্তা। রাজনৈতিক সভা, সমাবেশ, মিছিল, মিটিং এর আয়োজনে শতভাগ আন্তরিকতার সাথে নিরাপত্তা জনিত সহ সকল প্রকার সহযোগীতা পেয়ে যাচ্ছি। উপজেলার ঝালুকা ইউপি চেয়ারম্যান আকতার আলী বলেন, জেলা বিশেষ শাখা (ডিএসবি)র দুর্গাপুর থানায় কর্মরত মামুনুর রশিদ ভাইয়ের আমার ইউনিয়নে বসবাসকারী সকল পেশাজীবি জনগনের বিষয়ে যে কোন তথ্য জানার প্রয়োজন হলে তিনি নিজেই ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এসে ইউপি চেয়ারম্যান, মেম্বারদের সাথে মতবিনিময় করে থাকেন। তিনি একজন সৎ, ভদ্র, নম্র, বিনয়ী, কর্মঠ কর্মর্কর্তা। আমাদের ইউনিয়ন তথা পুরো দুর্গাপুর উপজেলাবাসীকে হয়রানী মুক্ত শতভাগ আন্তরিকতা ও মানবিকতার সাথে সেবা প্রদান করায় সর্বমহলে প্রশংসিত। বাংলাদেশ পুলিশ দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. নাজমুল হক বলেন, জেলা বিশেষ শাখা (ডিএসবি)’র দুর্গাপুর থানায় কর্মরত উপপরিদর্শক এআই (ডিআইও) মামুনুর রশিদ নম্র, ভদ্র, কর্মঠ পুলিশ কর্মকর্তা। আমার দেখামতে তিনি শতভাগ সততা, নিষ্ঠা ও দায়িত্বশীলতার সাথে কর্তব্যরত দায়িত্ব পালন করে থাকেন। কর্মক্ষেত্রে সরকারী বে-সরকারী বিভিন্ন দপ্তর, রাজনৈতিক বা ব্যাক্তি সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য তদন্ত ও যাচাইয়ের প্রয়োজনে তিনি যোগাযোগ করে থাকেন। তিনি দুর্গাপুরে শতভাগ হয়রানি ছাড়াই সেবা প্রদান করায় সর্বমহলে রাজশাহী বিশেষ শাখা (ডিএসবি) সহ দুর্গাপুর থানা পুলিশেরও ভাবমূর্ত্তি উজ্জল হচ্ছে। ইতিমধ্যে তিনি বিভিন্ন মহলে প্রশংশিত হয়েছেন। দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল রানা বলেন, রাজশাহী জেলা বিশেষ (ডিএসবি)’র দুর্গাপুর থানায় কর্মরত উপপরিদর্শক এআই (ডিআইও) মামুনুর রশিদ সরকারী, বেসরকারী, রাজনৈতিক, ব্যাক্তি বিশেষের তথ্য সম্পর্কিত সকল বিষয়ে আন্তরিকতার সাথে যোগাযোগ স্থাপন করে থাকেন। তিনি কর্মক্ষেত্রে একজন দক্ষ, অভিজ্ঞ কর্মঠ ও নিষ্ঠাবান। সকল প্রকার অনিয়ম ও দূর্নীতি অনিয়মের উর্ধ্বে থেকে সততা ও নিষ্ঠার সাথে হয়রানীমুক্ত সেবা প্রদান করায় ২১ মার্চ দুর্গাপুর উপজেলা পরিষদ আয়োজিত উপজেলা আইনশৃঙ্খলা ও মাসিক সভায় সভায় দুর্গাপুর থানার ওসি মো. নাজমুল হক ও রাজশাহী জেলা বিশেষ শাখা ডিএসবি-তে দুর্গাপুরে কর্মরত উপপরিদর্শক এসআই মামুনুর রশিদ প্রশংসিত হয়েছেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের জাতীয় সংসদ সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডা. মনসুর রহমান বলেন, রাজশাহী জেলা বিশেষ শাখা (ডিএসবি)’র দুর্গাপুর থানায় কর্মরত উপপরিদর্শক এআই মামুনুর রশিদ একজন সৎ, কর্মঠ ও দক্ষ দায়িত্বশীল কর্মকর্তা। আমার নির্বাচনী এলাকা এবং আমার জন্মস্থান দুর্গাপুর উপজেলায়। আমি সাধারন জনগনের কাছ থেকে শুনেছি তিনি একজন সৎ পুলিশ কর্মকর্তা। তিনি সর্বদা পাসপোর্ট ভেরিফিকেশন, পুলিশ ক্লিয়ারেন্স, ভিআর-ভেরিফিকেশন রিপোর্ট ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিতকরণ রিপোর্ট এবং তাদের গমনাগমন, যেকোনো রাজনৈতিক সমাবেশের পরিস্থিতি তদারকি সহ অর্পিত